অগাস্ট ৭, ২০২২, ৬:৪৭ অপরাহ্ন
শিরোনামঃ
সিদ্ধিরগঞ্জে ‘কিশোর গ্যাংয়ের’ হামলায় প্রাণ গেলো কলেজ ছাত্রের বন্দরে বেদে ও তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ দেশের সমৃদ্ধি কামনায় রুবেল মাদবরের উদ্যোগে আইমান ট্রেডার্সের দোয়া ও ইফতার রূপগঞ্জে ডিবি পুলিশের অভিযানে বিপুল পরিমান গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চিত্তরঞ্জন খেয়া ঘাটে ইজারাদার- মাঝিদের ঘাট জমা নিয়ে সিদ্ধান্তহীনতা, নৌকা বন্ধ তিন দিন সময়ের পরিক্রমায় মরে যায় এমপি-মন্ত্রী, মরেনা রেলওয়ে কালো বিড়াল গোপন বিয়ের জের ধরে খুন, আটক ১ গাইবান্ধা পলাশবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৬ প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষার সময় সূচী প্রকাশ র‌্যাব-১১’র অভিযানে নারীসহ মাদক ব্যবসায়ী আটক কিশোরগঞ্জে লুপ কাটিংয়ের মাটি বিক্রি হচ্ছে রাতের আধারে, ব্লক নির্মানে হচ্ছে অনিয়ম পুরোনো চেহারায় চাষাড়ার অবৈধ অটো স্ট্যান্ড নীট কনসার্ন গ্রুপের লিফট ছিঁড়ে অন্তঃসত্ত্বা নারীসহ ১৪ শ্রমিক আহত প্রিয় বাসিনী বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২০-২১ পেলেন নারায়ণগঞ্জের আফরোজা ওসমান আগামী ২৩ শে জুন ২১ জেলার ভাগ্যের দুয়ার খুলছে স্বপ্নের পদ্মা সেতু নাসিক-১০নং ওয়ার্ডে বঙ্গবন্ধুর জন্মদিনে কাউন্সিলর খোকনের দিনভর বিভিন্ন অনুষ্ঠান ও দোয়ার আয়োজন নাসিক-১০নং ওয়ার্ড যুবলীগ নেতা কাজী আমির এর উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন সরকারী টাকার কাজে কোন অনিয়ম করতে দেয়া হবে না- আহসান আদেলুর রহমান এমপি নদীতে প্রাণ গেলো একই পরিবারের দুই শিশুর গাজীপুরে জাতির জনক বঙ্গবন্ধুর ১০২ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

সময়ের পরিক্রমায় মরে যায় এমপি-মন্ত্রী, মরেনা রেলওয়ে কালো বিড়াল

ইমরান হোসেন খানঃ
বাংলাদেশ রেলওয়ে দেশের একটি সরকারী প্রতিষ্ঠান। বেশ কিছুদিন আগে “কালো বিড়াল” তকমাটি নানা দুর্নিতীর কারনে রেলওয়ে প্রতিষ্ঠানের সাথে জড়িয়ে গিয়েছে। এখানে বিভিন্ন ধরনের অনিয়ম হয়ে আসছে দির্ঘ দিন থেকে। বর্তমানে চাষাড়া- আদমজী সাইটিং রোড রেলওয়ে জায়গা নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া গেছে, মনে হয় যেন সময়ের পরিক্রমায় এমপি- মন্ত্রী মারা যায় কিন্তু মরে না রেলওয়ের কালো বিড়াল।

প্রায় ত্রিশ বছর যাবৎ চ্ষাড়া- আদমজী রেলওয়ে সাইটিং রাস্তাটিতে রেল চলাচল বন্ধ আছে। রাস্তা বন্ধ থাকায় রেল কম্পানির বিস্তির্ন জায়গা পরে থাকে অব্যবহারিত আর এই সুযোগে স্থানীয় এলাকার ভূসিদস্যু, কতিপয় রাজনৈতিক ব্যাক্তিত্বরা এবং অসাধু কিছু রেলওয়ে কর্মকর্তারা জোট হয়ে অবাদে রেলওয়ে জায়গা দখল, জবর দখল, মার্কেট নির্মাণ, দোকান-পাট নির্মাণ, ভাড়া, দখল বিক্রি ইত্যাদি করে বেড়াচ্ছে দির্ঘদিন ধরে। সরকার হারাচ্ছে রাজস্ব। সরকারী জায়গা অথচ মালিক বনে গেছে এই ধরনের লোকেরা।

চাষাড়া-আদমজী সাইটিং রেলওয়ে রাস্তাটি হতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেক প্রকল্পের রাস্তার জন্য রোডস এন্ড হাইওয়েকে রেলওয়ের কিছু জায়গা নাগীনা যোহা নামে রোড করার জন্য অনুমোদন দেয়। রোডস এন্ড হাইওয়ে সেই অনুপাতে রাস্তা করার জন্য রেলওয়ে ভূমী থেকে সীমানা নির্ধারন করে মাপ দিয়ে যায় এবং চিহ্নিত এই সীমানা থেকে বসবাসকারী জনগণকে তাদের স্থাপনা অন্যত্র সরিয়ে নেয়ার নির্দেশ দেয়। পরবর্তীতে উচ্ছেদ শুরু করে। এই উচ্ছেদ পরিচালনা কালে রেলওয়ে কিছু অসাধু কর্মকর্তা, রোডস এন্ড হাই ওয়ের কিছু অসাধু কর্মচারী, এলাকার কিছু ভূমীদস্যু ও রাজনৈতিক ব্যক্তিত্ব সিন্ডিকেটের মাধ্যমে সীমানাকৃত জায়গায় বসবাসকারীদের তিন/চার/পাচ ফুট জায়গা রেখে দেয়ার বিনিময়ে দুই/ তিন লক্ষ টাকা করে হাতিয়ে নেবার পায়তারা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এছারাও রোডস এন্ড হাইওয়ের জায়গা নেবার পর রেলওয়ে যে জায়গা থাকবে তা উচ্ছেদ হওয়া ছিন্নমূল জনগণকে ব্যবহারের সুযোগ না দিয়ে ঐ সিন্ডিকেট চক্র এই সমস্ত ছিন্নমূল জনগনের কাছে লক্ষ লক্ষ টাকা মূল্যে দখল বিক্রির করার পায়তারা করছে।

উচ্ছেদ হওয়া জনগণের অনেকেই সংবাদ প্রতিনিধিকে বলেন- মুজিব বর্ষে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছেন, কেউ ঠিকানা ছাড়া থাকবে না, আমরাতো এই দেশের ভূমীহীন নাগরিক, রহিঙ্গারা যদি আস্রয় পায় তাহলে আমরা এই দেশের সন্তান হয়ে আমরা কি আমাদের সন্তান-পরিজন নিয়ে মাথা গোজার ঠাই পাব না? এই রেলওয়ে জায়গা যেখানে আমরা বসবাস করতাম, উচ্ছেদ হওয়ার পর যে জায়গা থাকবে তা কি আমাদের মাঝে লীজ দিতে পারে না? আমরা সরকারকে রাজস্ব দিয়ে অব্যবহারিত সরকারী জায়গায় থাকতে চাই। সরকার তা করছে না অথচ এই সরকারী জায়গায় আমাদের থাকতে হলে রেলওয়ে অসাধু কর্মকর্তা ও ভূমীদস্যুদের কাছ থেকে চড়া মূল্যে দখল কিনে নিতে হবে। এই ব্যপারে আমাদের এমপি, আমাদের মেয়র এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর হস্থক্ষেপ কামনা করি।

সংবাদ টি শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি ’বর্তমান খবর'কে জানাতে ই-মেইল করুন- bartomankhobar@gmail.com’ আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর...।


Bartoman Khobar ads
Bartoman Khobar ads